ট্রাম্পের শান্তি পরিকল্পনায় আরব লিগের নিন্দা

ট্রাম্পের শান্তি পরিকল্পনায় আরব লিগের নিন্দা


মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শান্তি পরিকল্পনা ঘোষণার নিন্দা জানিয়েছে আরব লিগ। তারা বলছে, এটি (শতাব্দীর চুক্তি) ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘন করেছে।

এর আগে মঙ্গলবার মধ্যপ্রাচ্যে শান্তির জন্য চূড়ান্ত চুক্তি প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আশি পাতার প্রস্তাবটি বাস্তবিক দ্বিরাষ্ট্রীয় সমাধান হবে জানিয়ে আলোচনার ভিত্তিতে ইসরাইলও এতে একমত হয়েছে বলে তিনি জানান।

হোয়াইট হাউসে দখলদার ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, আজ (মঙ্গলবার) শান্তির জন্য ইসরাইল এক বড় পদক্ষেপ নিয়েছে। আমি টুকটাক কাজ করার জন্য কিংবা বড় সমস্যাগুলো এড়িয়ে যাওয়ার জন্য নির্বাচিত হইনি।

এ সময় তিনি বলেন, জেরুজালেম হবে ইসরাইলের অবিভক্ত রাজধানী। কিন্তু শহরটির পশ্চিমাংশ ফিলিস্তিনিদের সম্ভাব্য রাজধানী হতে পারে।

শান্তি পরিকল্পনার মধ্যে রয়েছে, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের অবৈধ বসতিকে ইহুদি রাষ্ট্রটির অংশ বলে স্বীকৃতি। ফিলিস্তিনি রাষ্ট্রের ভবিষ্যৎ সম্ভাব্যতার প্রস্তাবে বর্তমান আকারের দ্বিগুণেরও বেশির কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু কোনো ভূখণ্ডের কথা তা পরিষ্কার করে উল্লেখ করা হয়নি।

এক বিবৃতিতে ইসলামিক আঞ্চলিক সংস্থা আরব লিগের পক্ষ থেকে বলা হয়েছে, শান্তি একতরফা অর্জন করা যায় না, এতে ফিলিস্তিনিদেরও স্বদিচ্ছার প্রয়োজন আছে।

ট্রাম্পের শান্তিচুক্তি ঘোষণার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস বলছে, কাগজে যা-ই লেখা থাকুক জেরুজালেম ফিলিস্তিনিদেরই হবে। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন। তিনি এটিকে ষড়যন্ত্র বলে উল্লেখ করেছেন।





Source link